টুইটারের নিরাপত্তার দায়িত্বে বিশ্বের খ্যাতনামা হ্যাকার

0

প্রযুক্তি ডেস্ক
এ বছরের জুলাই মাসে বড় ধরনের হ্যাকিংয়ের কবলে পড়ে জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটার। হ্যাকাররা বিশ্বের শীর্ষস্থানীয় নেতা, সেলিব্রিটি, বিখ্যাত ব্যবসায়ী ও সংস্থাগুলোর টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে। হ্যাকিংয়ের কবলে পড়া অ্যাকাউন্টগুলো উদ্ধারে টুইটার কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ নিলেও কিছু অ্যাকাউন্ট ঘণ্টাখানেক পর্যন্ত হ্যাকারদের দখলে ছিল।

এ ঘটনায় শেয়ার বাজারে দ্রুত দরপতন হয় টুইটারের। বাজারমূল্যে প্রায় ১.৩ বিলিয়ন মার্কিন ডলার হারাতে হয় মাইক্রো ব্লগিং সাইটটিকে। পাশাপাশি টুইটারের খ্যাতি ও নিরাপত্তা ব্যবস্থাও প্রশ্নের মুখে পড়ে। তারই প্রেক্ষিতে টুইটারে ‘নিরাপত্তা প্রধান’ নামে নতুন একটি পদ সৃষ্টি করা হয়।

আর হ্যাকারদের দমনে এবার ‘নিরাপত্তা প্রধান’ পদে বিশ্বের খ্যাতনামা একজন হ্যাকারকে নিয়োগের ঘোষণা দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। এ যেন কাটা দিয়ে কাটা তোলার বুদ্ধি। টুইটারের ঘোষণা অনুযায়ী, হ্যাকিং জগতে ‘মাজ’ নামে পরিচিত পেইতার জাতকো খুব শিগগির মাইক্রো ব্লগিং সাইটটির মূল নিরাপত্তা ব্যবস্থাপনার দায়িত্ব গ্রহণ করবেন।

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে জাতকো বলেন, তিনি টুইটারের তথ্য নিরাপত্তা, সাইট, প্ল্যাটফর্মসহ চার ধরনের নিরাপত্তা পরীক্ষা করবেন। প্ল্যাটফর্মের অপব্যবহার, কারসাজি এবং প্রকৌশল দিয়ে এর কাজ শুরু হবে।