অক্সিজেন নেই, বেড নেই বললেই মামলা

1

আন্তর্জাতিক ডেস্ক
হাসপাতালে অক্সিজেন নেই কিংবা বেড নেই অভিযোগ করলেই মামলা ও ধরপাকড়ের নির্দেশ দিয়েছে ভারতের উত্তর প্রদেশে ক্ষমতাসীন বিজেপি সরকার। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে মঙ্গলবার আল-জাজিরা অনলাইন এই তথ্য জানিয়েছে।

সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, রাজ্যের হাসপাতালে অক্সিজেন নেই কিংবা বেড নেই বলে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করা হলে ন্যাশনাল সিকিউরিটি অ্যাক্ট এবং গ্যাংস্টার অ্যাক্টে মামলা করা হবে।

উগ্র হিন্দুত্ববাদী এই মুখ্যমন্ত্রী হুমকি দিয়ে বলেছেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ও প্রোপাগান্ডা ছড়াতে’ যেসব সম্পত্তি ‘সমাজ বিরোধী উপাদান’ হিসেবে ব্যবহার করা হবে সেগুলো বাজেয়াপ্ত করা হবে।

তার দাবি, ‘রাজ্যে কোনো হাসপাতালে বেড, অক্সিজেন ও জীবনরক্ষাকারী ওষুধের সংকট নেই। তার সরকার রাজ্যে ৩২টি অক্সিজেন প্লান্ট স্থাপন করেছে।’

বাস্তব চিত্র হচ্ছে, ভারতের যে কয়টি রাজ্যে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি তার অন্যতম হচ্ছে জনবহুল উত্তর প্রদেশ। এই রাজ্যে দৈনিক সংক্রমণের গড় ৩০ হাজার। হাসপাতালগুলোতে বেডের অতিরিক্ত রোগী দিয়ে পূর্ণ এবং শশ্মান ও কবরস্থানে শেষকৃত্য ও দাফনের জন্য দীর্ঘসময় অপেক্ষা করতে হচ্ছে স্বজনদের। হাসপাতালের কর্মকর্তারাই জানাচ্ছেন, তারা তরল অক্সিজেন সংকটে ভুগছেন।

রাজ্য সরকারের সমালোচনা করে এলাহাবাদ হাই কোর্ট বলেছে, ‘এটা লজ্জাজনক যে কোভিডের দ্বিতীয় দফা ঢেউয়ের মাত্রা জানার পরও কখনোই এ বিষয়ে পরিকল্পনা নেয়নি।’