আফগানিস্তানের প্রথম অনফিল্ড টেস্ট আম্পায়ার পাকতিন

1

স্পোর্টস ডেস্ক

আবুধাবিতে আফগানিস্তান-জিম্বাবুয়ের প্রথম টেস্টে অভিষেক হয়েছে চার খেলোয়াড়ের। তাদের সঙ্গে মাঠে এই টেস্ট দিয়ে অভিষেক হলো আরেকজনেরও! তিনি হলেন ৪৪ বছর বয়সী আহমেদ শাহ পাকতিন। অনফিল্ডে প্রথমবারের মতো আফগান কোনও আম্পায়ার দায়িত্ব পালন করছেন। পাকতিনের সঙ্গে মাঠে আরেজন অনফিল্ড আম্পায়ার হলেন আলিম দার।

টেস্টে প্রথমবার হলেও পাকতিন আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার দায়িত্ব পালন করেন ২০১৭ সালের জানুয়ারি। এখন পর্যন্ত ১৫টি ওয়ানডে ও ২০টি টি-টোয়েন্টিতে আম্পায়ার হিসেবে দাঁড়িয়েছেন।

অবশ্য এর আগে ২০১৯ সালে প্রথম আফগান টিভি আম্পায়ার হিসেবেই টেস্টে অভিষেক হয়েছে তার। সেটা ছিল আফগানিস্তান ও আয়ারল্যান্ডের একমাত্র টেস্টে। এর পর ২০২০ সালের জানুয়ারিতে প্রথম আফগান আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন আইসিসি ইভেন্টেও (ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ)।

আইসিসিতে আম্পায়ারদের এলিট প্যানেলে আফগান কোনও আম্পায়ার নেই যদিও। কিন্ত আন্তর্জাতিক প্যানেলে পাকতিন ছাড়াও বাকি তিন আফগান আম্পায়ার হলেন-আহমেদ শাহ দুররানি, বিসমিল্লাহ জান শিনওয়ারি ও ইজাতুল্লাজ সাফি। এই টেস্ট দিয়ে ক্রিকেটের ঐতিহ্যবাহী ফরম্যাটে অভিষেক হয়েছে দুররানিরও। পাকতিনের পর দুররানি দ্বিতীয় আফগান হিসেবে দায়িত্ব পালন করছেন টিভি আম্পায়ার হিসেবে।