Home টপ নিউজ এসএসসি পরীক্ষা: ৩ বোর্ডে অনুপস্থিত ১১ হাজার

এসএসসি পরীক্ষা: ৩ বোর্ডে অনুপস্থিত ১১ হাজার

ফাইল ফটো

ঢাকা অফিস : সারা দেশে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। রোববার (১৪ নভেম্বর) সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হয় সাড়ে ১১টায়।

সূত্রে জানা যায়, পরীক্ষার প্রথম দিন ঢাকা শিক্ষা বোর্ড, চট্টগ্রাম ও মাদ্রাসা শিক্ষা বোর্ডে প্রায় ১১ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এছাড়া অসদুপায় অবলম্বনের জন্য ১০ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের তথ্যমতে, পরীক্ষার প্রথম দিনে ঢাকা বোর্ডের অধীনে ৪২৩টি কেন্দ্রে ১ লাখ ২৮ হাজার ৮০৭ জন অংশগ্রহণ করার কথা থাকলেও অংশগ্রহণ করেছেন ১ লাখ ২৭ হাজার ৯২৩ জন। সে হিসেবে অনুপস্থিত ছিলেন ৮৮৪ জন পরীক্ষার্থী। এই বোর্ডে কাউকে বহিষ্কার করা হয়নি।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২০৪টি কেন্দ্রে ২৮ হাজার ৩৩৭ জনের মধ্যে ২৮ হাজার ১৪৩ জন উপস্থিত ছিলেন। এদিন ১৯৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

অন্যদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২ লাখ ৬৯ হাজার ৩৭১ জন শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ২ লাখ ৫৯ হাজার ৪৭৭ জন। সে হিসেবে অনুপস্থিত ছিলেন ৯ হাজার ৮৯৪ জন। এছাড়া অসাধু পন্থা অবলম্বন করায় ১০ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এবার মাধ্যমিক পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গত বছর এ সংখ্যা ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। সে হিসাবে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। বৃদ্ধির এ হার ৮ দশমিক ৭৬ শতাংশ।

বাংলাদেশ ছাড়াও আটটি দেশে ৪২৯ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। দেশের বাইরে ৯টি কেন্দ্র হলো- জেদ্দা, রিয়াদ, ত্রিপলি, দোহা, আবুধাবি, দুবাই, বাহরাইন, ওমানের সাহাম ও গ্রিসের এথেন্স।

Exit mobile version