কত দামে ভারতের টিকা পাচ্ছে বাংলাদেশ?

0

আন্তর্জাতিক ডেস্ক
বাংলাদেশকে অগ্রাধিকারের ভিত্তিতে করোনাভাইরাসের টিকা দেওয়া হবে বলে গত আগস্ট মাসে আশ্বাস দিয়েছিল ভারত। চুক্তি অনুসারে, অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকার তিন কোটি ডোজ বাংলাদেশ পেতে চলেছে। কিন্তু এই টিকা ভারতের সেরাম ইনস্টিটিউট প্রতিবেশী দেশটির কাছে কত দামে বিক্রি করবে তা অজানাই ছিল। অবশেষে এই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এই সময়।

বাংলাদেশে চার মার্কিন ডলারে প্রতিটি টিকার ডোজ বিক্রি করবে সেরাম ইনস্টিটিউট, বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় প্রায় ৩৪০ টাকা। এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত তিনটি বিশ্বস্ত সূত্র উদ্ধৃত করে এমনই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। যদিও নাম প্রকাশে অনিচ্ছুক অন্য একটি সূত্র জানিয়েছে, গড়ে সম্ভবত তিন মার্কিন ডলার দামে বাংলাদেশ সরকার টিকা পেতে পারে।

এই বিষয়ে বিশদ কোনও তথ্য এই সূত্র দিতে পারেনি। সেরাম বা বাংলাদেশ সরকার কোনও পক্ষই এখনও আনুষ্ঠানিকভাবে টিকার দাম সম্পর্কে কিছু জানায়নি।

ভারতীয় সংবাদমাধ্যমটি জানিয়েছে, চার মার্কিন ডলারে অক্সফোর্ডের কোভিড টিকা কিনতে হলে নয়াদিল্লির তুলনায় প্রায় ৪৭ শতাংশ বেশি খরচ করতে হবে ঢাকাকে। কারণ এক কোটি ১০ লাখ ডোজ টিকা বিক্রির জন্য ভারত সরকারের সঙ্গে সেরাম ইতিমধ্যে চুক্তিবদ্ধ হয়েছে। প্রতি ডোজের জন্য সরকারের থেকে ২০০ রুপি নিচ্ছে তারা। মার্কিন মুদ্রায় যা দাঁড়ায় দুই দশমিক ৭২ মার্কিন ডলার।