জার্মানিতে ইরানি কনস্যুলেটে হামলা, নিন্দা তেহরানের

16

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির হামবুর্গ শহরে ইরানি কনস্যুলেটে হামলার নিন্দা জানিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে ওই নিন্দা জানান। এছাড়া জার্মানিতে ইরানি কূটনৈতিক মিশনগুলোর নিরাপত্তা রক্ষায় ‘আন্তরিক ও দায়িত্ববান’ হওয়ার জন্য বার্লিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার জার্মানির গণমাধ্যমগুলো জানিয়েছে, শুক্রবার রাতে কে বা কারা হামবুর্গের ইরানি কনস্যুলেট লক্ষ্য করে মলোটভ ককটেল নিক্ষেপ করেছে। এ ঘটনায় কনস্যুলেটের প্রবেশ দ্বারের ক্ষতি হলেও কেউ হতাহত হয়নি।

রোববার (২১ নভেম্বর) ইরানের বার্তা সংস্থা পার্সটুডে জানায়, হামলার প্রত্যক্ষদর্শী একজন গাড়িচালক জানিয়েছেন, তিনি দুই ব্যক্তিকে ঘটনাস্থল থেকে দ্রুতগতিতে পালিয়ে যেতে দেখেছেন।এ ঘটনার জের ধরে জার্মানির পুলিশ রোমানিয়ার সন্দেহভাজন দুই নাগরিককে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে এবং ইরানি কনস্যুলেটের আশপাশে মেট্রোরেল চলাচল বন্ধ করে দেয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই হামলার সুষ্ঠু তদন্তের মাধ্যমে এর হোতাদের উপযুক্ত শাস্তি দেওয়ার পাশাপাশি এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বার্লিনের প্রতি আহ্বান জানিয়েছেন।