পাকিস্তানকে হারিয়ে মেয়েদের উড়ন্ত সূচনা

93

ক্রীড়া ডেস্ক : ওয়ানডে বিশ্বকাপ-২০২২ এর বাছাইপর্বের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। রোববার হারারেতে ‘বি’ গ্রুপের ম্যাচে পাকিস্তান নারী ক্রিকেট দল আগে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০১ রান করে। জবাবে ৭ উইকেট হারিয়ে শেষ ওভারের চতুর্থ বলে জয় তুলে নেয় বাংলাদেশ। ৩ উইকেটের জয়ে উড়ন্ত সূচনা হয় টাইগ্রেসদের। মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে রুমানা-ফারাজানারা।

ওল্ড হারারিয়ানে টস হেরে পাকিস্তান আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলিং তোপের মুখে পড়ে। ৪৯ রান তুলতেই তারা হারিয়ে বসে ৫ উইকেট। ১৪ রানেই পাকিস্তানের আয়শা জাফরকে রান আউট করেন ফাহিমা খাতুন। এরপর মুনিবা আলী ও অধিনায়ক জাভেরিয়া খান হাল ধরেন। ৪২ রানের মাথায় রিতু মনি এই জুটি ভাঙেন ২২ রান করা মুনিবাকে ফরিয়ে। একই ওভারে একই রানে ওমাইমা সোহাইলকে উইকেটে পেছনে ক্যাচ বানিয়ে ফেরান রিতু। পরের ওভারে দলীয় একই রানে (৪২) জাভেরিয়াকে আউট করেন নাহিদা আক্তার। ১৮তম ওভারের পঞ্চম বলে দলীয় ৪৯ রানে নাহিদার দ্বিতীয় শিকারে পরিণত হন ইরাম জাভেদ।

৪৯ রানে ৫ উইকেট হারানোর পর দলের হাল ধরেন নিদা দার ও আলিয়া রিয়াজ। ষষ্ঠ উইকেটে তারা দুজন ১৩৭ রানের জুটি গড়েন। এরপর ১৮৬ রানের মাথায় সালমা খাতুন গলার কাঁটা হয়ে ওঠা নিদা দারকে আউট করে এই জুটি ভাঙেন। নিদা ১১১ বল খেলে ৮টি চার ও ৩ ছক্কায় ৮৭ রান করেন।

১৯৯ রানের মাথায় সপ্তম উইকেট হারায় পাকিস্তান। ফাতিমা সানাকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে ফেরান রুমানা আহমেদ। তবে আলিয়াকে আউট করা যায়নি। তিনি ৮২ বলে ৪টি চার ও ২ ছক্কায় ৬১ রানে অপরাজিত থাকেন। তাতে ৭ উইকেট হারিয়ে ২০১ রানের সংগ্রহ পায় পাকিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ ১০ রানেই মুর্শিদা খাতুনের উইকেট হারায়। তবে এরপর ছোট ছোট জুটিতে বাংলাদেশ পায় কাঙ্খিত জয়ের দেখা। ব্যাট হাতে বাংলাদেশের জয়ে অবদান রাখেন রুমানা আহমেদ। ৯৮ রানে ৪ উইকেট হারানোর পর তিনি দলের হাল ধরেন। এরপর ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। ৪৪ বলে ৬টি চারে অপরাজিত ৫০ রান করেন তিনি।

পঞ্চম উইকেটে রিতু মনিকে নিয়ে ৬১ রান তোলেন রুমানা। যেটা দলের জয়ের ভিত গড়ে দেয়। রিতু মনি ৫ চারে ৩৩ রান করেন। রুমানার সাথে অপরাজিত ৪২ রানের জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন সালমা খাতুন। তিনি ১৩ বলে ২ চারে ১৮ রানে অপরাজিত থাকেন।

তার আগে শারমিন আক্তার ৩১ ও ফারাজানা হক ৪৫ রানের ইনিংস খেলে দলের জয়কে তরান্বিত করে যান।

বল হাতে পাকিস্তানের ওমাইমা সোহাইল ও নাশরা সান্ধু ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন আনাম আমিন, ফাতিমা সানা ও নিদা দার।

বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের পরবর্তী তিন প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড ও স্বাগতিক জিম্বাবুয়ে।