যুক্তরাষ্ট্রে মানব পাচারের দায়ে বাংলাদেশির কারাদণ্ড

0

আর্ন্ত জাতিক ডেস্ক
যুক্তরাষ্ট্রে মানব পাচারের দায়ে মোক্তার হোসেন নামে এক বাংলাদেশির ৪৬ মাস কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে আদম পাচারকারী শক্তিশালী চক্রের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিলেন মোক্তার হোসেন।যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দেশটির একটি আদালত এ রায় দেন।
আটকের পর মোক্তার হোসেন স্বীকার করেন, ২০১৭ সালের মার্চ থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত তিনি বাংলাদেশি নাগরিকদের অর্থের বিনিময়ে টেক্সাস সীমান্ত হয়ে যুক্তরাষ্ট্রে আনার ষড়যন্ত্র করেন। মোক্তার হোসেন মেক্সিকোর মন্টেরেতে কাজ করতেন। সেখানে তিনি একটি হোটেল ও বাড়ি ভাড়া করে রেখেছিলেন পাচার হওয়া বাংলাদেশিদের বসবাসের জন্য।

মোক্তার হোসেন পাচারের উদ্দেশ্যে জড়ো করা মানুষকে মার্কিন সীমান্তে পরিবহণের জন্য ড্রাইভারদের অর্থ দিয়ে কীভাবে রিও গ্র্যান্ড নদী পার করবেন, সেই বিষয়েও তাদের নির্দেশনা দেন মার্কিন পুলিশকে জানান।

বিচার বিভাগের ভারপ্রাপ্ত সহকারী অ্যাটর্নি জেনারেল ডেভিড পি বার্নস বলেন, আসামি একটি সংগঠিত মানবপাচার নেটওয়ার্কে যুক্ত ছিলেন। অর্থের জন্য তিনি এটা করতেন। বাংলাদেশের নাগরিকদের যারা বেআইনিভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চেয়েছেন, তারা এই চক্রের শিকার হয়েছেন।