সবচেয়ে দূরের গ্যালাক্সির সন্ধান পেলেন বিজ্ঞানীরা

0

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
বিজ্ঞানীরা মহাবিশ্বের যত গভীরে চোখ রাখছেন, সময়ের তত বেশি পেছনে যেতে পারছেন। তারই ধারাবাহিকতায় এবার টোকিও বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীরা সবচেয়ে পুরোনো, এমনকি সবচেয়ে দূরবর্তী ছায়াপথ বা গ্যালাক্সি খুঁজে পেয়েছেন।

পৃথিবী থেকে ওই গ্যালাক্সিটির দূরত্ব ১৩.৪ বিলিয়ন আলোকবর্ষ। অর্থাৎ সেখান থেকে যে আলো আসে, তার বয়স ১৩.৪ বিলিয়ন বছরের প্রাচীন। মহাবিশ্বের ইতিহাস আলোর মধ্যেই লুকিয়ে আছে। যত দূর নক্ষত্র থেকে আলো ভেসে আসে, তার বয়স তত প্রাচীন। এখন পর্যন্ত এটিই বিজ্ঞানীদের জানা সবচেয়ে দূরবর্তী গ্যালাক্সি। এর নাম রাখা হয়েছে জিএন-জেড১১।

আরো চমকপ্রদ তথ্য হলো, এই গ্যালাক্সির বয়স মহাবিশ্ব সৃষ্টির সময়ের কাছাকাছির। ধারণা করা হয় আজ থেকে ১৩.৮ বিলিয়ন বছর আগে ঘটেছিল ‘বিগ ব্যাং’। আর তার থেকেই জন্ম নিয়েছিল এই ব্রহ্মাণ্ড। জিএন-জেড গ্যালাক্সির বয়স ১৩.৪ বিলিয়ন বছর। অর্থাৎ মহাবিশ্ব সৃষ্টির মাত্র ০.৪ বিলিয়ন বছর পর এই গ্যালাক্সির সৃষ্টি হয়েছিল। বিজ্ঞানীদের মতে, ব্রহ্মাণ্ড সৃষ্টি সময়কার অনেক প্রশ্নের উত্তর দিতে পারবে জিএন-জেড১১ গ্যালাক্সি।

দূরবর্তী এই গ্যালাক্সির দেখা বিজ্ঞানীদের পেয়েছিলেন আরো অনেক আগেই। ২০১৬ সালের মার্চে। সেসময় জ্যোতির্বিজ্ঞানীরা সঙ্গে সঙ্গেই এটিকে সবচেয়ে প্রাচীনতম গ্যালাক্সিগুলোর মধ্যে অন্যতম একটি হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন।

তবে এবার টোকিও বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীরা গ্যালাক্সিটির আসল বয়স এবং দূরত্ব পরিমাপ করতে সক্ষম হয়েছেন। গবেষকদলের প্রধান অধ্যাপক কাশিকাওয়ার মতে, এত দূরের একটি গ্যালাক্সির সঠিক দূরত্ব নির্ণয়ের কাজটা সহজ ছিল না। আমরা তা পেরেছি। ব্রহ্মাণ্ডের জন্মরহস্য জানতে আর মাত্র ০.৪ বিলিয়ন আলোকবর্ষের অপেক্ষা।