সিডনিতে বর্ণবাদী আচরণের শিকার ভারত

0

ক্রীড়া ডেস্ক
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে তৃতীয় টেস্ট চলাকালীন দর্শকদের কাছ থেকে বর্ণবাদী আচরণের শিকার হয়েছে ভারতীয় ক্রিকেট দল। এ বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) অভিযোগ জানিয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) দেখছে অভিযোগের বিষয়টি।

ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, সিডনি ক্রিকেট গ্রাউন্ডে পেসার মোহাম্মদ সিরাজসহ অন্তত চার ক্রিকেটারের সঙ্গে দর্শকরা বর্ণবাদী আচরণ করেছেন। তাদের অভিযোগ দ্বিতীয় দিনও এমন আচরণ করা হয়েছিল।

শনিবার তৃতীয় দিনের খেলা শেষে দুই আম্পায়ার পল রাইফেল এবং পল উইলসনের সঙ্গে কথা বলেন অধিনায়ক আজিঙ্কা রাহানে। এ সময় দলের সিনিয়র সদস্যরা উপস্থিত ছিলেন। বর্ণবাবী আচরণের বিষয়ে তখন দুই আম্পায়ারকে অবহিত করছিলেন তারা।

ভারতীয় গণমাধ্যম আনন্দ বাজার পত্রিকা জানিয়েছে, ফাইন লেগে ফিল্ডিং করার সময় সিরাজকে গ্যালারির র‌্যান্ডউইক স্ট্যান্ড থেকে দর্শকরা উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করেন।

সিডনিতে মাঠে বসে খেলা দেখছেন প্রায় ১০ হাজার দর্শক। গ্যালারি থেকে কোন কিছু বললে স্পষ্টই শোনা যাচ্ছে। সেই সুযোগেই দর্শকরা সিরাজদের সঙ্গে বর্ণ বিদ্বেষমূলক মন্তব্য করেন। অভিযোগ প্রমাণিত হলে আসতে পারে কঠোর নিষেধাজ্ঞা। বন্ধ হয়ে যেতে পারে দর্শকদের প্রবেশাধিকার।

গত বছর নিউ জিল্যান্ড একজন ভক্তকে তাদের সব স্টেডিয়ামে প্রবেশ নিষিদ্ধ করে। এই দর্শক ইংল্যান্ড পেসার জোফরা আর্চারের সঙ্গে বর্ণবাদী আচরণ করেছিলেন।

সিডনিতে তৃতীয় টেস্টের তৃতীয় দিন শেষে ১৯৭ রানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অসিদের দেওয়া ৩৩৮ রানের লিডকে সামনে রেখে খেলতে নেমে ২৪৪ রানে গুটিয়ে যায় ভারত।