২ লাখ কোটি টাকার আরএডিপি অনুমোদন

1

ঢাকা অফিস
জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় ২০২০-২১ অর্থবছরের জন্য সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) বাজেট চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। আরএডিপির আকার ১ লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকা। এর মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে আসবে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং বৈদেশিক উৎস থেকে আসবে ৬৩ হাজার কোটি টাকা।

মঙ্গলবার (২ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সভায় চূড়ান্ত উন্নয়ন বাজেট অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

সভা শেষে এ বিষয়ে সংবাদ সম্মেলন করেন পরিকল্পনা বিভাগের সচিব মো. জয়নুল বারী। এ সময় উপস্থিত ছিলেন আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী ও পরিকল্পনা কমিশনের সদস্যরা।

জয়নুল বারী জানান, চলতি অর্থবছরের শুরুতে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ছিল ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা ও বৈদেশিক সহায়তা থেকে ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা খরচ ধরা হয়েছিল। তবে সংশোধিত এডিপি বা চূড়ান্ত এডিপিতে বৈদেশিক সহায়তা খাতে কমছে সাড়ে ৭ হাজার কোটি টাকা।

পরিকল্পনা সচিব আরো জানান, সংশোধিত এডিপিতে মোট ১ হাজার ৮৮৬টি প্রকল্প আছে। এর মধ্যে স্বায়ত্তশাসিত সংস্থার প্রকল্প ১০১টি। সংশোধিত এডিপিতে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের প্রসার, অধিক কর্মসংস্থান, শিক্ষা ও স্বাস্থ্যসেবার মানোন্নয়ন, করোনা পরিস্থিতি মোকাবিলা, মানবসম্পদ উন্নয়ন, খাদ্য উৎপাদন, খাদ্য নিরাপত্তা ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণের প্রকল্প আছে। দারিদ্র‌্য বিমোচন ও দেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।