Monday, July 15, 2024
Monday, July 15, 2024
Homeফিচারলেবানন ও ইসরাইলের মধ্যে ১৮ বছরের মধ্যে সবচেয়ে খারাপ সংঘাত

লেবানন ও ইসরাইলের মধ্যে ১৮ বছরের মধ্যে সবচেয়ে খারাপ সংঘাত

লেবাননের হিজবুল্লাহ ও ইসরাইলের মধ্যে তুমুল উত্তেজনা বিরাজ করছে। এ অবস্থায় উভয় পক্ষ প্রতিপক্ষের টার্গেট লক্ষ্য করে হামলা চালিয়েছে। বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

এতে বলা হয়েছে, শুক্রবার ইসরাইলি যুদ্ধবিমান লেবাননের বিভিন্ন অবস্থানে হামলা চালায়। এর জবাবে লেবানন থেকে হিজবুল্লাহ ইসরাইলের একটি সীমান্ত শহরে রকেট হামলা চালিয়েছে।

ইসরাইল হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়ালে প্রস্তুত লেবাননের ফিলিস্তিনিরা

ইসরাইলি সামরিক বাহিনীর বরাত দিয়ে ফরাসি সংবাদমাধ্যমটি জানিয়েছে, যদিও ইসরাইল এবং ইরান-সমর্থিত হিজবুল্লাহর মধ্যে বর্তমান লড়াই এখনও তুলনামূলকভাবে নিয়ন্ত্রিত, তবে এটিকে বিগত ১৮ মধ্যে দুই পক্ষের সবচেয়ে খারাপ সংঘর্ষ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব পাল্টাপাল্টি হামলায় দক্ষিণ লেবানন এবং উত্তর ইসরাইলে বাড়িঘর ও কৃষিজমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

খবরে বলা হয়েছে, গত বছরের অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে উভয় পক্ষ এ রকম পাল্টাপাল্টি হামলা চালিয়ে আসছে। ফলে উভয় পক্ষের সীমান্ত অঞ্চল থেকে হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

লেবাননকে ‘প্রস্তর যুগে’ পাঠানোর হুমকি ইসরাইলের

এর আগে বৃহস্পতিবার লেবাননে ইসরাইলি হামলার প্রতিশোধ নিতে উত্তর ইসরাইলের একটি সামরিক ঘাঁটিতে কয়েক ডজন রকেট নিক্ষেপ করে হিজবুল্লাহ। 

এর আগে লেবাননে শরণার্থী শিবিরে বাস করা ফিলিস্তিনিরা বলেন, ইসরাইলের কারণেই নিজ দেশ ছেড়ে লেবাননে শরণার্থী হয়ে আশ্রয় নিতে হচ্ছে তাদের। এখন নতুন করে ইসরাইল যদি হিজবুল্লাহর বিরুদ্ধে লেবাননের শরণার্থী শিবিরে আক্রমণ চালায় তাহলে তাদেরও যুদ্ধে জড়ানো ছাড়া আর কোনো উপায় থাকবে না।

অপরদিকে বৃহস্পতিবার ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট লেবাননকে ‘প্রস্তর যুগে’ পাঠানোর কড়া হুঁশিয়ারি দেন। তবে এ ধরনের হুমকির  বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করেছে তাদের দুই মিত্র দেশ যুক্তরাষ্ট্র ও জার্মানি। 

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments