Monday, July 15, 2024
Monday, July 15, 2024
Homeফিচার২০২৬-বিশ্বকাপ: চূড়ান্ত হলো ১২ দল, বাংলাদেশের অবস্থান কোথায়?

২০২৬-বিশ্বকাপ: চূড়ান্ত হলো ১২ দল, বাংলাদেশের অবস্থান কোথায়?

শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। এক মাসব্যাপী ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের বিশ্বমঞ্চের লড়াইয়ে শেষ হাসিটা হেসেছে ভারত। শ্বাসরুদ্ধকর ফাইনালে ৭ রানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে টিম ইন্ডিয়া।  

আবার ২ বছর পর ২০২৬ সালে ভারত ও শ্রীলঙ্কায় বসবে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপের দশম আসর। ১০ম আসরেও খেলবে ২০টি দল। স্বাগতিক হওয়ার সুবাদে সরাসরি খেলবে ভারত এবং শ্রীলঙ্কা। লঙ্কানরা সুপার এইটে যেতে না পারলেও স্বাগতিক হওয়ার ফায়দা নিয়ে সরাসরি খেলবে বিশ্বকাপে। এছাড়া সুপার এইটে খেলা আট দলও সরাসরি চলে যাবে বিশ্বকাপে, যার মধ্যে রয়েছে ভারতও। ভারত বাদে বাকি দলগুলো হচ্ছে বাংলাদেশ, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র। ফলে মোট দল হল ৯টি।এরপর সুপার এইটে উঠতে না পারা দলগুলোর মধ্যে র‍্যাংকিংয়ে এগিয়ে থাকা ৩ দল সরাসরি বিশ্বকাপে খেলার টিকিট পাবে। র‍্যাংকিংয়ের অবস্থা অনুযায়ী সেই তিন দল হচ্ছে- নিউজিল্যান্ড, পাকিস্তান এবং আয়ারল্যান্ড। সর্বশেষ র‍্যাংকিং অনুযায়ী নিউজিল্যান্ড ছয়ে, পাকিস্তান সাতে এবং আয়ারল্যান্ড রয়েছে ১১ নম্বরে। তিনটিই টেস্ট খেলুড়ে দেশ। সব মিলে হল ১২ দল। বাকি ৮ দল আসবে বাছাইপর্ব পার করে।

বাছাইপর্বে নিজ নিজ মহাদেশ অনুযায়ী বিশ্বকাপের বাছাইপর্ব খেলবে দলগুলো। এশিয়া, আফ্রিকা এবং ইউরোপ মহাদেশের বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেবে ২টি করে মোট ৬টি দল। বাকি দুই দল আসবে আমেরিকা এবং পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় মহাদেশ থেকে। সব মিলে হল ২০টি দল। ফলে পরবর্তী বিশ্বকাপের ১২ দল ইতোমধ্যে নিশ্চিত। এখন বাছাইপর্ব পার করে খেলতে আসবে আরও ৮টি দল।

প্রসঙ্গত, এবারই প্রথম ২০ দল নিয়ে বসেছে বিশ্বকাপ। প্রথমবারের মত বিশ্বকাপের আয়োজক ছিল যুক্তরাষ্ট্র। দল বেশি হওয়াতে প্রতিদ্বন্দ্বিতাও হয়েছে বেশি। অনেক বাঘা বাঘা দলকে হারিয়ে দিয়েছে সহযোগী সদস্য অনেক দেশ। সহ-আয়োজক যুক্তরাষ্ট্র তো চলে গেছে সুপার এইটেও। গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে পাকিস্তান, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার মত দল। সেমিফাইনালে খেলে ইতিহাস গড়েছে আফগানিস্তান। দল বেশি হওয়াতে লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। পরের আসরেও এমন ভালো লড়াই দেখা যাবে বলেই আশা করা যাচ্ছে। 

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments