Monday, July 15, 2024
Monday, July 15, 2024
Homeফিচারব্রাজিলের ‘সর্বনাশের’ পর ভুল স্বীকার করেছে কনমেবল!

ব্রাজিলের ‘সর্বনাশের’ পর ভুল স্বীকার করেছে কনমেবল!

কোপা আমেরিকায় ব্রাজিল-কলম্বিয়া ম্যাচে ব্রাজিলকে একটি পেনাল্টি না দেয়ার ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন রেফারি ও ভিএআর। আর এই ঘটনায় আনুষ্ঠানিকভাবে ভুল স্বীকার করেছে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। যদিও তার আগেই ব্রাজিলের মোটামুটি ছোটোখাটো ‘সর্বনাশ’ হয়ে গেছে।

ভিডিও বার্তায় কমনবেল জানায়, পেনাল্টি বক্সে বল দখলের লড়াইয়ে ডিফেন্ডার বল স্পর্শ করেননি। ফলে সংঘর্ষ হয়েছে এবং যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটার ক্ষেত্রে এটা যৌক্তিক ছিল না। রেফারি এটা দেখতে ব্যর্থ হয়েছেন। সেই সাথে খেলাও চালিয়ে গেছেন। ভিএআরও এটা ধরতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। ডিফেন্ডার বল স্পর্শ করেননি, তিনি ব্রাজিলিয়ান স্ট্রাইকারের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন। এরপরও ভিএআর মাঠের সিদ্ধান্ত বহাল রাখার ভুল রায় দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারার লেভি’স স্টেডিয়ামে ওই ম্যাচে ৪২তম মিনিটে নিজেদের বক্সে ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়ুসকে ফেলে দেন কলম্বিয়ান ডিফেন্ডার দানিয়েল মুনোজ। তখনই পেনাল্টি দাবি করেন ম্যাচের সেসময় ১-০ গোলে এগিয়ে থাকা সেলেসাওরা। তবে ভেনেজুয়েলার রেফারি হেসুস ভালেনজুয়েলা তখন ফাউলের বাঁশি বাজাননি। মুনোজ বল স্পর্শ করেছেন ভেবে ভিএআর রেফারি আর্জেন্টিনার মাউরো ভিজলিয়ানও মাঠ রেফারির সিদ্ধান্ত বহাল রাখেন। ফলে পরে গোল হজম করে কলম্বিয়ার সাথে ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।

ওই ম্যাচে জয় নিশ্চিত করে গ্রুপ চ্যাম্পিয়ন হলে কোয়ার্টার ফাইনালে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পানামাকে পেত ব্রাজিল।

ম্যাচের পর রেফারির সিদ্ধান্তের সমালোচনা করেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। তার মতে, (পেনাল্টি না দেয়ার সিদ্ধান্ত) পার্থক্য গড়ে দিয়েছে। স্টেডিয়ামে শুধু সে (রেফারি হেসুস ভালেনজুয়েলা) এবং ভিএআরের দলই টের পায়নি যে ওটা পেনাল্টি ছিল। এতে ব্রাজিলের ক্ষতি হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments