Monday, July 15, 2024
Monday, July 15, 2024
Homeফিচারযেসব চ্যালেঞ্জের মুখে পড়বেন ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ..

যেসব চ্যালেঞ্জের মুখে পড়বেন ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ..

ইরানের দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন মধ্যমপন্থী আইনপ্রণেতা মাসুদ পেজেশকিয়ান। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মাসুদ পেজেশকিয়ান সাবেক পারমাণবিক আলোচক সাইদ জালিলিকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তিন কোটির বেশি ভোট গণনা সম্পন্ন হয়েছে। এর মধ্যে মাসুদ পেয়েছেন ৫৩ দশমিক ৩ শতাংশ। অন্যদিকে জালিলি পেয়েছেন ৪৪ দশমিক ৩ শতাংশ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান দেশ ও বিদেশে নানা ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

দেশটি ঘরে ও আন্তর্জাতিকভাবে পররাষ্ট্রনীতি সামলাতে কঠিন সময়ে পার করছে। তাই নতুন প্রেসিডেন্টকে এসব ভালোভাবেই মোকাবিলা করতে হবে।

এ ছাড়া ইরানে এখন উচ্চ মুদ্রাস্ফীতি চলছে। দেশটি এখন রেকর্ড ৪০ শতাংশ মুদ্রাস্ফীতি। এতে জনসাধারণকে চরম মূল্য দিতে হচ্ছে। যদিও দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, এই মুদ্রাস্ফীতি স্বল্পস্থায়ী হবে।

অন্যদিকে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে তেহরান এখনো তাদের অপরিশোধিত তেল চীনে বিক্রি করছে। তবে দেশটি আন্তর্জাতিক বাণিজ্যিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন। তাই অর্থনৈতিক অবস্থা অনুকূলে আনার জন্য মাসুদকে ভালই কাঠখড় পোড়াতে হবে।

এ ছাড়া দেশটির পারমাণবিক কর্মসূচি নিয়ে পশ্চিমা এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার সঙ্গে মতৈক্য চলছে। এটিও ভালোভাবে সামাল দিতে হবে ইরানের নতুন প্রেসিডেন্টকে। একইসঙ্গে ইরানের তরুণ সমাজ দেশটিতে সংস্কার চান।

বাধ্যতামূলক হিজাব আইন নিয়েও দেশটির অনেকে পরিবর্তন চান। ২০২২ সালের মাশা আমিনির মৃত্যুর ঘটনা নিয়ে দেশটিতে সরকার কাঁপানো বিক্ষোভ হয়েছিল।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments