Monday, July 15, 2024
Monday, July 15, 2024
Homeফিচারসাত ঘণ্টা পর সায়েন্স ল্যাব থেকে সরলেন শিক্ষার্থীরা..

সাত ঘণ্টা পর সায়েন্স ল্যাব থেকে সরলেন শিক্ষার্থীরা..

টানা সাত ঘণ্টা অবরোধের পর রাজধানীর সায়েন্স ল্যাব মোড় থেকে সরে গেছেন কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা। আজ রোববার দুপুর ১২টায় তাঁরা রাস্তায় অবস্থান নেন। সন্ধ্যা ৭টায় সেখান থেকে চলে যান।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’–এর ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীরা দাবি আদায়ে আজ ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন। তারই অংশ হিসেবে ঢাকা কলেজের আন্দোলনকারী শিক্ষার্থীরা তাঁদের প্রতিষ্ঠানের পাশের সায়েন্স ল্যাব মোড় অবরোধ করেন।

বাংলা ব্লকেড কর্মসূচির আওতায় রাজধানীর শাহবাগ, ইন্টারকন্টিনেন্টাল হোটেল, চাঁনখারপুলসহ ঢাকার আরও বেশ কয়েকটি জায়গায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এতে কার্যত ঢাকার গুরুত্বপূর্ণ অনেক সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সন্ধ্যা ৭টার দিকে সায়েন্স ল্যাব মোড় থেকে শিক্ষার্থীরা চলে যাওয়ার পর ওই সড়ক দিয়ে যান চলাচল শুরু হয়। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে ঢাকা কলেজের স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী নাজমুল হাসান বলেন, ‘বৈষম্যের সুষ্ঠু ফয়সালা না করে রাজপথ ছাড়ব না। আজকে সরে গেলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমন্বয় করে যে কর্মসূচি আসবে, তা ঢাকা কলেজের ছাত্ররা বাস্তবায়ন করবেন।’

এই ঘোষণা দেওয়ার পর আন্দোলনকারীরা একটি মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে যান। সেখান থেকে মিছিলটি ঢাকা কলেজের ফটকে এসে শেষ হয়। এরপর শিক্ষার্থীরা চলে যান।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments