Monday, July 15, 2024
Monday, July 15, 2024
Homeফিচারনৈশভোজে বিশেষ অনুরোধ মোদির, সায় দিলেন পুতিন..

নৈশভোজে বিশেষ অনুরোধ মোদির, সায় দিলেন পুতিন..

দুই দিনের সফরে রাশিয়া গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার রাতে মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নৈশভোজে অংশ নেন তিনি। এ সময় মোদি পুতিনের কাছে একটি বিশেষ অনুরোধ করেন। পুতিন ভারতের প্রধানমন্ত্রীর এই ‍অনুরোধ মেনে নেন। পাশাপাশি পুতিন মোদিকে তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় শুভেচ্ছা জানান।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে যুদ্ধ চলছে পূর্ব ইউরোপে। এই যুদ্ধে অনেক ভারতীয় নাগরিকও জড়িয়ে পড়েছেন। কর্মসূত্রে বা অন্যান্য কারণে রাশিয়ায় থাকা ভারতীয়দের অনেকেই যুদ্ধে অংশ নিতে বাধ্য হয়েছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে লড়াই করতে গিয়ে দু’জন ভারতীয় নাগরিক প্রাণ হারিয়েছেন।

সূত্র জানিয়েছে, এই বিষয়ে মস্কোয় নৈশভোজের সময় মোদি ও পুতিন আলোচনা করেন। এর পরেই পুতিন ভারতীয় সেনাদের ছেড়ে দিতে সম্মত হন। রাশিয়ার সেনাবাহিনীতে এখনও বহু ভারতীয় রয়েছে। পুতিন জানিয়েছেন, তাদের সকলকেই মুক্তি দিয়ে দেশে ফেরানোর ব্যবস্থা করবে রাশিয়ার সরকার।
প্রতি বছর উচ্চ বেতনের চাকরির আশায় বহু ভারতীয় রাশিয়ায় যান। অভিযোগ উঠেছে, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অনেক ভারতীয়কে রাশিয়ার সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং তাদের যুদ্ধ করতে বাধ্য করা হয়েছে। মোদির এই সফরের পর তারা দেশে ফিরতে পারবেন বলে আশা করা হচ্ছে।

রাশিয়া সফর শেষে মোদির অস্ট্রিয়া যাওয়ারও পরিকল্পনা রয়েছে। গত ৪১ বছরে এই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী অস্ট্রিয়া সফর করবেন। পাঁচ বছর পর মোদির এই রাশিয়া সফর বিশেষ গুরুত্ব বহন করে। ইউক্রেন যুদ্ধের পর রাশিয়ার ওপর অনেক বিধিনিষেধ আরোপ করেছে আমেরিকা ও পশ্চিমা দেশগুলো। তবে ভারত প্রকাশ্যে রাশিয়ার বিরোধিতা করেনি। বিশেষজ্ঞদের মতে, মোদীর এই সফর আন্তর্জাতিক মহলে আলাদা গুরুত্ব বহন করছে।

RELATED ARTICLES
- Advertisment -spot_img

Most Popular

Recent Comments